Sunday 15 December 2019

চাঁদের নাম লুনা - ২২



অ্যাপোলো-৯

মিশন
অ্যাপোলো-৯
কমান্ডার
জেম্‌স ম্যাকডিভিট (James McDivitt)
কমান্ড মডিউল পাইলট
ডেভিড স্কট (David Scott)
লুনার মডিউল পাইলট
রাসেল সুইকার্ট (Russell Schweickart)
কমান্ড মডিউলের ডাক নাম
গামড্রপ (Gumdrop)
লুনার মডিউলের ডাক নাম
স্পাইডার (Spider)
উড্ডয়নের তারিখ
০৩/০৩/১৯৬৯
প্রত্যাবর্তনের তারিখ
১৩/০৩/১৯৬৯
মহাকাশে অতিবাহিত সময়
১০ দিন ১ ঘন্টা
মিশনের লক্ষ্য
পৃথিবীর কক্ষপথে চন্দ্রযানে ঘুরতে ঘুরতে লুনার মডিউলের কর্মদক্ষতা পরীক্ষা করে দেখা। চাঁদের কক্ষপথে যেভাবে চন্দ্রযান নিয়ন্ত্রণ করতে হবে সেগুলো সব পৃথিবীর কক্ষপথে করে দেখা। কমান্ড মডিউল ও লুনার মডিউল আলাদা করা এবং জুড়ে দেয়া। আত্মবিশ্বাস বাড়ানো।
ফলাফল
সফল। পৃথিবীর কক্ষপথ ১৫১ বার প্রদক্ষিণ করে।


অ্যাপোলো-৯ এর তিনজন নভোচারী

অ্যাপোলো-৯ মিশন ছিল চাঁদে নামার প্রস্তুতির দিকে আরো একধাপ এগিয়ে যাওয়া। এই মিশন থেকে শুরু করে পরের সবগুলো অ্যাপোলো মিশনের চন্দ্রযানের কমান্ড মডিউল ও লুনার মডিউলের আলাদা আলাদা নাম দেয়ার সুযোগ দেয়া হয় নভোচারীদের। পৃথিবীর সাথে যোগাযোগ ও নিজেদের মধ্যে কথোপকথনের সুবিধা হয় এতে। অ্যাপোলো-৯ মিশনের নভোচারীরা কমান্ড মডিউলের নাম দেয় গামড্রপ, আর লুনার মডিউলের নাম দেয় স্পাইডার।
            পৃথিবীর কক্ষপথে দশ দিন কাটায় অ্যাপোলো-৯ এর নভোচারীরা। রাসেল প্রথমবারের মতো মহাকাশে ওজনহীন অবস্থায় ভেসে বেড়ায় চন্দ্রযানের বাইরে বেরিয়ে। জেমস আর রাসেল দুজনে মিলে কমান্ড মডিউল থেকে লুনার মডিউল আলাদা করে লুনার মডিউলে চড়ে কমান্ড মডিউল থেকে প্রায় ১৮০ কিলোমিটার দূরে চলে যান। তারপর ডেভিড স্কট ম্যানুয়েল অনুসরণ করে কমান্ড মডিউল চালিয়ে লুনার মডিউলকে কমান্ড মডিউলের সাথে জুড়ে দেন। চাঁদে নামতে হলে এই কাজগুলো করতে হবে নিখুঁতভাবে। পৃথিবীর কক্ষপথে ১৫১ বার ঘুরে পৃথিবীতে নিরাপদে ফিরে আসে অ্যাপোলো-৯।
            নভোচারীদের মধ্যে ডেভিড স্কট অ্যাপোলো-১৫ মিশনে আবার মহাকাশে যায় এবং চাঁদে নামে। সেটা আমরা একটু পরেই দেখবো।  

No comments:

Post a Comment

Latest Post

Memories of My Father - Part 4

  This is my first photo taken with my father. At that time, I had just moved up to ninth grade, my sister was studying for her honors, and ...

Popular Posts