Sunday 15 December 2019

চাঁদের নাম লুনা - ২৬




অ্যাপোলো-১৩

মিশন
অ্যাপোলো-১৩
কমান্ডার
জিম লাভেল (Jim Lovell)
কমান্ড মডিউল পাইলট
জ্যাক সুইগার্ট (Jack Swigert)
লুনার মডিউল পাইলট
ফ্রেড হেইস (Fred Haise)
কমান্ড মডিউলের ডাক নাম
ওডিসি (Odyssey)
লুনার মডিউলের ডাক নাম
অ্যাকুয়ারিস (Aquarius)
উড্ডয়নের তারিখ
১১/০৪/১৯৭০
চাঁদে নামার তারিখ
নামতে পারেনি
প্রত্যাবর্তনের তারিখ
১৭/০৪/১৯৭০
মহাকাশে অতিবাহিত সময়
৫ দিন ২২ ঘন্টা
চাঁদে অবস্থানের সময়
চাঁদে যেতে পারেনি
মিশনের লক্ষ্য
নিরাপদে নভোচারীদের চাঁদে নামা এবং সেখানে কিছু সময় থেকে নিরাপদে পৃথিবীতে ফিরে আসা। 
ফলাফল
ব্যর্থ। ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। ফলে চাঁদে যাওয়া সম্ভব হয়নি। কমান্ড মডিউল ফেল করে। লুনার মডিউলের ইঞ্জিন ব্যবহার করে পৃথিবীতে জীবন নিয়ে ফিরে আসেন তিনজন নভোচারী।
চাঁদে নামার স্থান
চাঁদে যেতে পারেনি।

অ্যাপোলো-১৩ এর তিনজন নভোচারী

১৯৭০ সালের ১১ এপ্রিল যথাসময়ে নির্বিঘ্নেই মহাকাশে যাত্রা করেছিলো অ্যাপোলো-১৩। পাঁচ লক্ষ আঠারো হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছে অ্যাপোলো-১৩ এর তিনজন নভোচারী। তাঁরা জানতেই পারেননি যে তাদের কমান্ড অ্যান্ড সার্ভিস মডিউল ওডিসি'র ইঞ্জিনের ভেতরে সমস্যা আছে। ইঞ্জিন গরম হয়ে মডিউলের ভেতরের তাপমাত্রা বেড়ে যাচ্ছিলো। উড্ডয়নের ছেচল্লিশ ঘন্টা পার হয়ে গেছে। পৃথিবীর কন্ট্রোল রুম থেকে নির্দেশ দেয়া হলো অক্সিজেন ট্যাংকের ফ্যান চালু করতে। করার সাথে সাথেই অক্সিজেন ট্যাংক বিস্ফোরিত হয়ে গেলো। ওডিশির বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেল। চাঁদে যাওয়া তো দূরের কথা পৃথিবীতে ফিরে আসাও অনিশ্চিত হয়ে গেলো।
            তারপর চাঁদে যাওয়ার মিশন বাতিল করে পৃথিবীতে ফিরে আসাটাই প্রধান লক্ষ্য হয়ে উঠলো। ওডিশির যন্ত্রপাতি নিয়ে পরীক্ষা করার সুযোগ নেই। যে কোন মুহূর্তে পুরো কমান্ড মডিউল বিস্ফোরিত হতে পারে। তিনজন নভোচারীর সাহস, চেষ্টা, বুদ্ধিমত্তা ও ধৈর্য, এবং তার সাথে পৃথিবীর কন্ট্রোল রুমের অসংখ্য বিজ্ঞানী ও প্রকৌশলীর সীমাহীন প্রচেষ্টায় লুনার মডিউলের ইঞ্জিন ব্যবহার করে কমান্ড মডিউলকে পৃথিবীতে ফিরিয়ে আনা হয়।
            অ্যাপোলো-১৩ এর অভিজ্ঞতা পরের মিশনগুলোকে আরো অনেক নিরাপদ করে তুলেছে।

No comments:

Post a Comment

Latest Post

নিউক্লিয়ার শক্তির আবিষ্কার ও ম্যানহ্যাটন প্রকল্প

  “পারমাণবিক বোমার ভয়ানক বিধ্বংসী ক্ষমতা জানা সত্ত্বেও আপনি কেন বোমা তৈরিতে সহযোগিতা করেছিলেন?” ১৯৫২ সালের সেপ্টেম্বরে জাপানের ‘কাইজো’ ম্য...

Popular Posts