Tuesday 10 December 2019

চাঁদের নাম লুনা - ৩


পৃথিবীর একমাত্র চাঁদ

সৌরজগতের আটটি মূল গ্রহ (planet) এবং পাঁচটি বামন-গ্রহ (dwarf planet) মিলিয়ে এপর্যন্ত ১৮১টি প্রাকৃতিক উপগ্রহ বা চাঁদের সন্ধান পাওয়া গেছে। এই সংখ্যা ভবিষ্যতে আরো বাড়তে পারে। কারণ দূরের গ্রহগুলো সম্পর্কে আমরা এখনো অনেক কিছুই জানি না। সূর্যের সবচেয়ে কাছের দুটো গ্রহ বুধ ও শুক্রের কোন চাঁদ নেই। পৃথিবীর আছে একটি মাত্র চাঁদ - যেটা আমাদের নিজেদের চাঁদ। যেটা আমরা সব সময় দেখে আসছি বলে আলাদা কোন বৈজ্ঞানিক নামও পায়নি।  
            মঙ্গলগ্রহের আছে দুটো চাঁদ - ডিমোস ও ফোবোস। বৃহস্পতির আছে ৬৭টি চাঁদ, শনির আছে ৬২টি, ইউরেনাসের আছে ২৭টি, নেপচুনের আছে ১৪টি। প্লুটো আগে গ্রহ ছিল, কিন্তু গ্রহের বৈজ্ঞানিক শর্তগুলো পূরণ করতে না পারায় প্লুটোকে এখন আর গ্রহ হিসেবে ধরা হয় না। প্লুটো এখন বামন-গ্রহ। প্লুটো ছাড়াও আরো চারটি বামন-গ্রহ আছে আমাদের সৌরজগতে - কেরিস (Ceres), হাউমিয়া (Haumea), মেইকমেইক (Makemake) ও ইরিস (Eris)।  কেরিস ও মেইকমেইকের কোন চাঁদ নেই। প্লুটোর আছে পাঁচটি চাঁদ, হাউমিয়ার আছে দুইটি চাঁদ, আর ইরিসের আছে একটি চাঁদ।
            সৌরজগতের সবগুলো চাঁদের মধ্যে আমাদের চাঁদই সবচেয়ে বৈশিষ্ট্যপূর্ণ। কারণ এটা পৃথিবীর সবচেয়ে কাছে। আর একমাত্র এই চাঁদেই মানুষ পা রেখেছে। শুধু তাই নয়, আমাদের চাঁদই সবচেয়ে ভারী চাঁদ। আর আয়তনের দিক থেকে পঞ্চম।

সৌরজগতের মোট চাঁদের সংখ্যা

গ্রহ
চাঁদের সংখ্যা




মূল গ্রহ
বুধ
শুক্র
পৃথিবী
মঙ্গল
বৃহস্পতি
৬৭
শনি
৬২
ইউরেনাস
২৭
নেপচুন
১৪


বামন-গ্রহ
কেরিস
প্লুটো
হাউমিয়া
মেইকমেইক
ইরিস


সৌরজগতের চাঁদগুলোর মধ্যে সবচেয়ে আয়তনে সবচেয়ে বড় চাঁদ হলো বৃহস্পতির গেনিমিড (Ganymede)। তারপর শনির চাঁদ টাইটান (Titan)। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে বৃহস্পতির চাঁদ ক্যালিস্টো (Callisto) এবং ইও (Io)। আয়তনের দিক থেকে পঞ্চম বৃহত্তম চাঁদ হলো পৃথিবীর চাঁদ।


সৌরজগতের দশটি বড় চাঁদের তালিকা
উপগ্রহ
গ্রহ
গড় ব্যাস
(কিলোমিটার)
গেনিমেড (Ganymede)
বৃহস্পতি
৫২৬২
টাইটান (Titan)
শনি
৫১৫০
ক্যালিস্টো (Callisto)
বৃহস্পতি
৪৮২১
ইও (Io)
বৃহস্পতি
৩৬৪৩
চাঁদ (Moon)
পৃথিবী
৩৪৭৬
ইওরোপা (Europa)
বৃহস্পতি
৩১২২
ট্রাইটন (Triton)
নেপচুন
২৭০৭
টাইটানিয়া (Titania)
ইউরেনাস
১৫৭৮
রিয়া (Rhea)
শনি
১৫২৯
ওবেরন (Oberon)
ইউরেনাস
১৫২৩

No comments:

Post a Comment

Latest Post

Memories of My Father - Part 2

  In our childhood and even in our adulthood, there was no tradition of celebrating birthdays. We didn't even remember when anyone's...

Popular Posts