Sunday 15 December 2019

চাঁদের নাম লুনা - ৮


নীল চাঁদ

ব্লু মুন শব্দের বাংলা অর্থ হবে নীল চাঁদ। নীলচাঁদ বললে যদি মনে করো যে চাঁদ নীল রঙ ধারণ করেছে তাহলে ভুল করবে। উপরের ছবিটি কম্পিউটারের কারসাজি। চাঁদ কখনো নীল হয় না। তবে কোন প্রাকৃতিক দুর্যোগের কারণে যদি বাতাসে প্রচুর ধুলোবালি ছাই ইত্যাদি উড়তে থাকে তবে চাঁদের আলোর বিচ্ছুরণের ফলে চাঁদের আলো নীল দেখাতে পারে। সেই আলোর ভেতর দিয়ে চাঁদের দিকে তাকালে চাঁদকেও নীল রঙের মনে হবে তখন। সূর্যের আলোর সাথে বাতাসের ধূলিকণার সংঘর্ষে আলোর যে বিচ্ছুরণ ঘটে তাতে পৃথিবীর আকাশ নীল দেখায়। সেরকম পৃথিবীর আকাশে চাঁদও নীল দেখাতে পারে বিশেষ বিশেষ সময়ে। যেমন দাবানলের ফলে যদি বাতাসে ধুলোবালি আর ছাইয়ের কণা বেড়ে যায়। আগ্নেয়গিরির উদ্‌গীরণেও হতে পারে সেরকম। ১৮৮৩ সালে ইন্দোনেশিয়ার ক্র্যাকাটোয়া আগ্নেয়গিরির উদ্‌গিরণে এত ছাই জমেছিল বাতাসে যে পরবর্তী দুবছর ধরে ইন্দোনেশিয়া থেকে নীল চাঁদ দেখা গিয়েছিল।
            এরকম প্রাকৃতিক ঘটনা খুব সহজে ঘটে না বলেই ইংরেজিতে "ওয়ান্স ইন অ্যা ব্লু-মুন" বলতে খুবই বিরল ঘটনা বোঝানো হয়ে থাকে।
            বর্তমানে ব্লু-মুনের আরেকটি অর্থ আছে। গড়ে প্রতি ২৯ দিনে একটি করে পূর্ণিমা হয়। কিন্তু যদি কোন মাসের একেবারে প্রথম দিকে একটি পূর্ণিমা হয় তাহলে সেই মাসের শেষের দিকে আরেকটি পূর্ণিমা হতে পারে। সেরকম যদি কোন মাসে দুইটি পূর্ণিমা হয়, তাহলে মাসের শেষের পূর্ণিমাটিকে ব্লু-মুন বলা হয়।             আগামী বিশ বছরের ব্লু -মুনের তারিখ নিচের তালিকায় দেয়া হলো।

২০৩৯ সাল পর্যন্ত ব্লু-মুনের তারিখ
সাল
১ম পূর্ণিমার তারিখ
ব্লু-মুনের তারিখ
২০১৮
২ জানুয়ারি ২০১৮
৩১ জানুয়ারি ২০১৮
২০১৮
২ মার্চ ২০১৮
৩১ মার্চ ২০১৮
২০২০
২ অক্টোবর ২০২০
৩১ অক্টোবর ২০২০
২০২৩
১ আগস্ট ২০২৩
৩১ আগস্ট ২০২৩
২০২৬
১ মে ২০২৬
৩১ মে ২০২৬
২০২৮
২ ডিসেম্বর ২০২৮
৩১ ডিসেম্বর ২০২৮
২০৩১
১ সেপ্টেম্বর ২০৩১
৩০ সেপ্টেম্বর ২০৩১
২০৩৪
১ জুলাই ২০৩৪
৩১ জুলাই ২০৩৪
২০৩৭
২ জানুয়ারি ২০৩৭
৩১ জানুয়ারি ২০৩৭
২০৩৭
২ মার্চ ২০৩৭
৩১ মার্চ ২০৩৭
২০৩৯
২ অক্টোবর ২০৩৯
৩১ অক্টোবর ২০৩৯




No comments:

Post a Comment

Latest Post

Memories of My Father - Part 4

  This is my first photo taken with my father. At that time, I had just moved up to ninth grade, my sister was studying for her honors, and ...

Popular Posts