Thursday 13 February 2020

বুধ - পর্ব ২৩


বুধের চুম্বকত্ব

পৃথিবীর মতো বুধেরও খুব ক্ষীণ একটা চুম্বকত্ব আছে। এমনিতে পৃথিবীর চুম্বকত্বের মান খুব কম। বুধের চুম্বকত্ব আরো কম। বুধের চুম্বকত্ব পৃথিবীর চুম্বকত্বের শতকরা এক ভাগের সমান। এই চুম্বকত্বের কারণ হিসেবে বিজ্ঞানীরা মনে করছেন বুধের অভ্যন্তরে বিরাট আকারের লোহার কোর বা কেন্দ্র। এই কেন্দ্রটা মোট আয়তনের তিন ভাগের দুই ভাগেরও বেশি। এর চারপাশে তরল লোহা ও সালফারের একটা পাতলা আবরণ আছে বলে ধারণা করা হচ্ছে।
            মেসেঞ্জার মিশন থেকে প্রাপ্ত তথ্য থেকে দেখা যায়, বুধের চৌম্বকক্ষেত্রের সমতা রেখা - যেখানে চৌম্বক বলরেখা ও চৌম্বকক্ষেত্রের অক্ষ পরস্পর সমান্তরাল - বুধের ভৌগোলিক বিষুব রেখা থেকে ৪৮০ কিলোমিটার উত্তরে অবস্থিত। তার মানে বুধের উত্তর মেরু ও দক্ষিণ মেরুর চুম্বকত্ব সমান নয়। দক্ষিণ মেরুর চুম্বকত্ব উত্তর মেরুর চুম্বকত্বের চেয়ে বেশি।
            বুধের সক্রিয় চুম্বকত্ব থেকে বুধের অভ্যন্তরীণ গঠন সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যায়। বুধের ক্রাস্ট বা উপরিতলের ঘনত্ব সুষম হলে বুধে কোন চুম্বকত্ব থাকতো না। বুধের চুম্বকত্ব বুধে আগ্নেয়গিরির উপস্থিতির সপক্ষেও প্রমাণ দেয়।

বুধের অভ্যন্তরীণ কেন্দ্রে তরল লোহা ও সালফারের ঘূর্ণনের ফলে চৌম্বকক্ষেত্রের সৃষ্টি

No comments:

Post a Comment

Latest Post

The World of Einstein - Part 2

  ** On March 14, 1955, Einstein celebrated his seventy-sixth birthday. His friends wanted to organize a grand celebration, but Einstein was...

Popular Posts