Tuesday 5 October 2021

নোবেল পুরষ্কার ২০২১ - চিকিৎসাবিজ্ঞান

 

প্রফেসর আরডেম পাটাপৌটিয়ান


প্রফেসর ডেভিড জুলিয়াস


২০২১ সালের চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরষ্কার পেয়েছেন যৌথভাবে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সানফ্রান্সিসকোর প্রফেসর ডেভিড জুলিয়াস ও হাওয়ার্ড হিউজেজ মেডিকেল ইন্সটিটিউটের গবেষক প্রফেসর আরডেম পাটাপৌটিয়ান। 

আমাদের শরীর কীভাবে তাপমাত্রা অনুভব করে তার স্নায়ুবৈজ্ঞানিক কারণ আবিষ্কারের জন্য এই পুরষ্কার পেয়েছেন তাঁরা। শুনতে খুবই সহজ মনে হয় – কারণ আমরা প্রাকৃতিকভাবেই বিভিন্ন তাপমাত্রার অনুভূতির সাথে পরিচিত। প্রচন্ড ঝাল খেলে আমাদের গরম লাগে কেন? স্নায়ু কীভাবে সাড়া দেয় এই অনুভূতিতে? গরম জিনিস স্পর্শ করলে আমাদের কী ধরনের অনুভূতি হয়, কেমন শারীরবৃত্তীয় স্নায়বিক পরিবর্তন ঘটে সেই সময়? আমাদের স্নায়ুর এইসব অজানা রহস্য আবিষ্কার করেছেন এই দুজন বিজ্ঞানী।

ডেভিড জুলিয়াস জন্মেছেন ১৯৫৫ সালে নিউইয়র্কে। ১৯৮৪ সালে পিএইচডি করেছেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে থেকে। কলম্বিয়া ইউনিভার্সিটিতে পোস্টডক্টরেট করার পর ১৯৮৯ সালে যোগ দিয়েছেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ফ্রানসিসকোতে। বর্তমানে তিনি সেখানেই প্রফেসর।

আরডেম পাটাপৌটিয়ানের জন্ম লেবাননে বৈরুতে ১৯৬৭ সালে। যুদ্ধবিধ্বস্ত লেবানন থেকে অনেকটা উদ্বাস্তুর মতো এসেছিলেন আমেরিকার লস এঞ্জেলেসে। ১৯৯৬ সালে তিনি ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে পিএইচডি করেছেন। তারপর পোস্ট ডক্টরেট করেছেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সানফ্রান্সিসকোতে। ২০০০ সালে যোগ দিয়েছেন ক্যালিফোর্নিয়ার লা হোইয়ার স্ক্রিপ্স রিসার্চ ইন্সটিটিউটে। বর্তমানে তিনি সেখানকার প্রফেসর। ২০১৪ সাল থেকে তিনি হাওয়ার্ড হিউজেজ মেডিকেল ইন্সটিটিউটের গবেষক হিসেবেও কাজ করছেন। 




No comments:

Post a Comment

Latest Post

Memories of My Father - Part 2

  In our childhood and even in our adulthood, there was no tradition of celebrating birthdays. We didn't even remember when anyone's...

Popular Posts