Thursday 7 October 2021

নোবেল পুরষ্কার ২০২১ - রসায়ন

 

প্রফেসর বেঞ্জামিন লাস্ট


প্রফেসর ডেভিড ম্যাকমিলান


#নোবেল_পুরষ্কার_২০২১_রসায়ন

২০২১ সালের রসায়ন নোবেল পুরষ্কার পেয়েছেন জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইন্সটিটিউটের প্রফেসর বেঞ্জামিন লিস্ট এবং আমেরিকার প্রিন্সটন ইউনিভার্সিটির প্রফেসর ডেভিড ম্যাকমিলান।

রাসায়নিক জৈবযৌগ তৈরির একটি সুনির্দিষ্ট নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন তাঁরা। এই পদ্ধতির সাহায্যে গবেষণাগারে নতুন নতুন জৈবযৌগ তৈরি করা যাচ্ছে – যার সুফল ভোগ করবে ফার্মাসিউটিক্যাল সায়েন্সসহ বিজ্ঞানের অন্যান্য অনেক শাখা। নতুন নতুন যৌগ তৈরি করার জন্য বিভিন্ন মৌলের পরস্পরের সাথে যুক্ত হওয়ার দরকার হয়। এই রাসায়নিক বিক্রিয়ায় ক্যাটালিস্ট বা প্রভাবকের দরকার হয়। রসায়নবিদদের হাতে এতদিন মাত্র দুই ধরনের ক্যাটালিস্ট ছিল – মেটালিক ক্যাটালিস্ট এবং এনজাইম ক্যাটালিস্ট। প্রফেসর বেঞ্জামিন লিস্ট এবং প্রফেসর ডেভিড ম্যাকমিলান পরস্পর স্বতন্ত্রভাবে একটি নতুন ধরনের ক্যাটালিস্ট আবিষ্কার করেন – যাকে অ্যাসাইমেট্রিক অর্গানোক্যাটালিস্ট বলা হচ্ছে – যার মাধ্যমে ক্ষ্রদ্র জৈবযৌগের সাথে অন্যান্য জৈবযৌগ যোগ করে নতুন জৈবযৌগ তৈরি সহজ হয়ে যাচ্ছে। নতুন নতুন ওষুধ তৈরিতে এই আবিষ্কারের ব্যাপক সুফল পাওয়া যাচ্ছে।

বেঞ্জামিন লিস্টের জন্ম জার্মানির ফ্রাঙ্কফুর্টে ১৯৬৮ সালে। তিনি ১৯৯৭ সালে গুটা (Goethe) ইউনিভার্সিটি অব ফ্রাঙ্কফুর্ট থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি ম্যাক্স-প্ল্যাংক ইন্সটিটিউট অব কোল রিসার্চ এর পরিচালক।

প্রফেসর ডেভিড ম্যাকমিলানের জন্ম ১৯৬৮ সালে যুক্তরাজ্যের বেলশিলে। তিনি ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া আরভিন থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।


No comments:

Post a Comment

Latest Post

Memories of My Father - Part 6

  The habit of reading books was instilled in us from a young age, almost unknowingly. There was no specific encouragement or pressure for t...

Popular Posts