Wednesday 6 October 2021

নোবেল পুরষ্কার ২০২১ - পদার্থবিজ্ঞান

প্রফেসর জিওরজিও পারিসি। পুরষ্কারের অর্ধেক অর্থমূল্য পেয়েছেন।


প্রফেসর ক্লাউস হাসেলমান। পুরষ্কারের এক চতুর্থাংশ অর্থমূল্য পেয়েছেন।




প্রফেসর স্যুকুরো মানাবে। পুরষ্কারের এক চতুর্থাংশ অর্থমূল্য পেয়েছেন।


#নোবেল_পুরষ্কার_২০২১_পদার্থবিজ্ঞান

২০২১ সালের পদার্থবিজ্ঞানের নোবেল পুরষ্কার পেয়েছেন যৌথভাবে আমেরিকার প্রিন্সটন ইউনিভার্সিটির প্রফেসর সুকুরু মানাবে, জার্মানির ম্যাক্স প্লাংক ইন্সটিটিউট অব মেটিওরলজির প্রফেসর ক্লাউস হাসেলমান, এবং ইতালির সাপিয়েনজা ইউনিভার্সিটি অব রোমের প্রফেসর জিওরজিও পারিসি।

এবছর দুটো আলাদা বিষয়ে পুরষ্কার দেয়া হয়েছে, যদিও সূক্ষ্মভাবে বিষয়দুটো একটা বৃহত্তর জটিল কাঠামো-পদ্ধতির অংশ। পুরষ্কারের অর্ধেক অর্থ দেয়া হয়েছে প্রফেসর মানাবে এবং প্রফেসর হাসেলমানকে। তাঁরা পৃথিবীর জলবায়ুর ভৌত কাঠামোর কার্যকর মডেল তৈরিতে যুগান্তকারী ভূমিকা রেখেছেন যার মাধ্যমে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির নির্ভরযোগ্য গাণিতিক পূর্বাভাস দেয়া সম্ভব হয়েছে।

পুরষ্কারের বাকি অর্ধেক অর্থ দেয়া হয়েছে প্রফেসর পারিসিকে। তিনি পদার্থের জটিল ভৌত কাঠামোর ভেতরের সুপ্ত প্যাটার্ন আবিষ্কার করেছেন – যার মাধ্যমে আপাতদৃষ্টিতে যে সমস্ত সিস্টেম খুব বিশৃঙ্খল বলে মনে হয়, তাদের ভেতরও যে সুপ্ত শৃঙ্খলা আছে তা বোঝা যায়। তাঁর পদ্ধতির মাধ্যমে ক্ষুদ্রতম পরমাণু থেকে শুরু করে সৌরজগতের গ্রহগুলোর জটিল গতিবিধিও বৈজ্ঞানিকভাবে ব্যাখ্যা করা যায় এবং গাণিতিকভাবে হিসেব করা যায়।

প্রফেসর সুকুরো মানাবের জন্ম ১৯৩১ সালে জাপানের সিঙ্গো প্রদেশে। তিনি ১৯৫৭ সালে টোকিও বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি আমেরিকায় চলে যান। বর্তমানে তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র মেটিওরলজিস্ট।

প্রফেসর ক্লাউস হাসেলমানের জন্ম ১৯৩১ সালে জার্মানির হামবুর্গে। তিনি ১৯৫৭ সালে গটিংগেন ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি ম্যাক্স প্ল্যাংক ইন্সটিটিউট অব মেটিওরলজির প্রফেসর।

প্রফেসর জিওরজিও পারিসির জন্ম ১৯৪৮ সালে ইতালির রোমে। তিনি ১৯৭০ সালে সাপিয়েনজা ইউনিভার্সিটি অব রোম থেকে পিএইচডি অর্জন করেন। বর্তমানে তিনি সেই বিশ্ববিদ্যালয়ের প্রফেসর। 




No comments:

Post a Comment

Latest Post

Memories of My Father - Part 2

  In our childhood and even in our adulthood, there was no tradition of celebrating birthdays. We didn't even remember when anyone's...

Popular Posts