Saturday 7 October 2023

নোবেল পুরষ্কার ২০২৩ – চিকিৎসাবিজ্ঞান

 



২০২৩ সালের চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরষ্কার পেয়েছেন প্রফেসর কাটালিন কারিকো এবং প্রফেসর ড্রিউ ওয়েইজম্যান। কোভিড-১৯ এর বিরুদ্ধে সফল এমআরএনএ ভ্যাক্সিন উদ্ভাবনের জন্য তাঁরা এই পুরষ্কার পেয়েছেন। 


কাটালিন কারিকো



কাটালিন কারিকোর জন্ম ১৯৫৫ সালে হাঙ্গেরিতে। ১৯৮২ সালে পিএইচডি এবং ১৯৮৫ সাল পর্যন্ত হাঙ্গেরির একাডেমি অব সায়েন্সে পোস্টডক্টরেট গবেষণা করেন। এরপর তিনি আমেরিকার ফিলাডেলফিয়ার টেম্পল ইউনিভার্সিটিতে গবেষণা শুরু করেন। ১৯৮৯ সালে তিনি পেনসিভেলনিয়া ইউনিভার্সিটিতে যোগ দেন, এবং সেখানেই ছিলেন ২০১৩ পর্যন্ত। এরপর তিনি বায়োটেক আরএনএ ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে যোগ দেন। ২০২১ সালে তিনি সেখান থেকে আবার হাঙ্গেরিতে ফিরে গিয়ে জেগেড ইউনিভার্সিটিতে প্রফেসর হিসেবে যোগ দেন, একই সাথে পেনসিলভেনিয়া ইউনিভার্সিটির পেরেলম্যান স্কুল অব মেডিসিনের সংযুক্ত-অধ্যাপক হিসেবেও গবেষণার সাথে যুক্ত থাকেন। 

ড্রিউ ওয়েইজম্যান



ড্রিউ ওয়েইজম্যানের জন্ম ১৯৫৯ সালে আমেরিকার ম্যাচাচুসেটস এর লেক্সিংটনে। ১৯৮৭তে বোস্টন ইউনিভার্সিটি থেকে এমডি এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। হার্ভার্ড মেডিক্যাল স্কুলে তিনি পোস্ট ডক্টরেট রিসার্চ করেছেন। ১৯৯৭ সালে তিনি পেনসিল্ভেনিয়া ইউনিভার্সিটির পেরেলম্যান স্কুল অব মেডিসিনে যোগ দেন। তিনি এখন সেখানকার ভ্যাক্সিন রিসার্চ প্রফেসর এবং পেন ইন্সটিটিউট ফর আরএনএ ইনোভেশান্স এর ডিরেক্টর। 

কোভিড-১৯ সংক্রমণের মধ্যেই এই বিজ্ঞানীদ্বয় এবং তাঁদের দল ভ্যাক্সিন উদ্ভাবন করেন - যা লক্ষ লক্ষ মানুষের জীবন বাঁচিয়েছে।


No comments:

Post a Comment

Latest Post

Hendrik Lorentz: Einstein's Mentor

  Speaking about Professor Hendrik Lorentz, Einstein unhesitatingly said, "He meant more to me personally than anybody else I have met ...

Popular Posts