Saturday 7 October 2023

নোবেল পুরষ্কার ২০২৩ – রসায়ন

 



২০২৩ সালের রসায়ন নোবেল পুরষ্কার ন্যানোপার্টিক্যালের। তিনজন আমেরিকান রসায়নবিজ্ঞানী আলেক্সেই একিমভ, মঞ্জি বাবেন্ডি, এবং লুই ব্রুস এ বছরের রসায়নে নোবেল পুরষ্কার পেয়েছেন কোয়ান্টাম ডট আবিষ্কারের জন্য। 


মঞ্জি বাবেন্ডি

এম আই টির প্রফেসর মঞ্জি বাবেন্ডি (Moungi Bawendi)র জন্ম ১৯৬১ সালে প্যারিসে। ১৯৮৮ সালে তিনি শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। 


লুই ব্রুস


কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর লুই ব্রুসের (Louis Brus) জন্ম ১৯৪৩ সালে ওহাইওর ক্লিভল্যান্ডে। ১৯৬৯ সালে তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন।


আলেক্সেই একিমভ


নিউইয়র্কের ন্যানোকৃস্টাল টেকনোলজি কোম্পানির প্রাক্তন প্রধান বিজ্ঞানী আলেক্সেই একিমভের (Alexei Ekimov) জন্ম তদানীন্তন সোভিয়েত ইউনিয়নে ১৯৪৫ সালে। ১৯৭৪ সালে তিনি পিএইচডি অর্জন করেন রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ ফিজিক্যাল-টেকনিক্যাল ইন্সটিটিউট থেকে। 

বর্তমানে QLED টেকনোলোজিতে কোয়ান্টাম ডট ব্যবহার করা হচ্ছে। এই প্রযুক্তিতে কম্পিউটার মনিটর এবং স্মার্ট টেলিভিশন স্ক্রিন আলোকিত করা হচ্ছে। ভবিষ্যতের মাইক্রোইলেকট্রনিক্স হবে ন্যানোটেকনোলজি নির্ভর - যেখানে কোয়ান্টাম ডট ব্যবহৃত হবে নিয়মিতভাবে।


No comments:

Post a Comment

Latest Post

Hendrik Lorentz: Einstein's Mentor

  Speaking about Professor Hendrik Lorentz, Einstein unhesitatingly said, "He meant more to me personally than anybody else I have met ...

Popular Posts