Tuesday 24 April 2018

সরাসরি

সরাসরি প্রশ্ন
সরাসরি উত্তর
প্রদীপ দেব
পদার্থবিদ্যা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

প্রশ্ন: আমেরিকা থেকে প্রকাশিত নাজমুল আহসানের সম্পাদনায় 'পরিচয়' নামক মাসিক ম্যাগাজিনের এপ্রিল ১৯৯২ সংখ্যায় দেয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া মুক্তিযুদ্ধের চেতনা বিষয়ক প্রশ্নের জবাবে বললেন, 'চেতনা বলে কিছু নেই। আমি দেশকে গড়তে চাই। মুক্তিযুদ্ধ ... আমরা ... মুক্তিযুদ্ধের চেতনা যদি বলা হয়... তাহলে বিএনপি সবচেয়ে বেশি মুক্তিযুদ্ধের চেতনাকে মূল্যায়ন করছে।'
আপনি কী বলেন?
উত্তর: বিএনপি নিজেদের চেতনায় মুক্তিযুদ্ধকে দেখে, মুক্তিযুদ্ধের চেতনায় মুক্তিযুদ্ধকে দেখে বলে মনে হয় না। আর মূল্যায়ন বলতে প্রধানমন্ত্রী কী বুঝেছেন, বুঝলাম না। মূল্যায়নের কী আছে? মুক্তিযুদ্ধের চেতনা তো বাস্তব সত্য। মনে হয় তিনি লুকোচুরি খেলছেন।
প্রশ্ন: রবীন্দ্রনাথ ঠাকুর প্রসঙ্গে আমার এক উঠতি লেখক বন্ধু মন্তব্য করলেন, 'রবি ঠাকুর না এলেও বাংলা সাহিত্যের কোনো ক্ষতি হতো না। রবীন্দ্রনাথ এসেও বাংলা সাহিত্যের কোনো বিশেষ লাভ হয়নি'।
আপনার কী মত?
উত্তর: অজ্ঞের বক্তব্য, ক্ষমা করে দিন।
প্রশ্ন: গোলাম আজম বিষয়ে আমার এক সচেতন উচ্চশিক্ষিতা সরকারি অফিসার আত্মীয়া মন্তব্য করলেন, 'গোলাম আজম বুড়ো মানুষ। দু'দিন পর এমনিতে মরে যাবে। তাকে নিয়ে এতো টানা-হ্যাঁচড়া করে জাহানারা ইমাম ভালো করছেন না। অমানবিক কাজ করছেন'।
মন্তব্য করুন।
উত্তর: আপনার আত্মীয়া মনেপ্রাণে সরকারি অফিসার। তাই সরকারি ভাষ্য ফেরী করেন। তাঁকে জিজ্ঞেস করতে হয়, গোলাম আজমের দল কি মানবিক?
______________
সাপ্তাহিক সময়। ১৯৯২ সালের মে মাসে প্রকাশিত।
___________________________



No comments:

Post a Comment

Latest Post

Memories of My Father - Part 6

  The habit of reading books was instilled in us from a young age, almost unknowingly. There was no specific encouragement or pressure for t...

Popular Posts